Breaking News
Home / জেলার খবর / ২য় বর্ষ পেরিয়ে ৩য় বর্ষে এরাইজ হেল্প ফর চাইল্ড ফাউন্ডেশন

২য় বর্ষ পেরিয়ে ৩য় বর্ষে এরাইজ হেল্প ফর চাইল্ড ফাউন্ডেশন

পি কে রায়, চিরিরবন্দর (দিনাজপুর) প্রতিনিধিঃ

দিনাজপুরে তারুণ্যভিত্তিক স্বেচ্ছাসেবী অরাজনৈতিক সামাজিক সংগঠন এএইচসি-এরাইজ হেল্প ফর চাইল্ড ফাউন্ডেশনের ২য় বর্ষপূর্তি পালিত হয়েছে।

গত শুক্রবার (১০ই সেপ্টেম্বর) সকাল ৯ ঘটিকায় দিনাজপুরে এফপিএবি (FPAB) অডিটোরিয়ামে ২য় বর্ষপূর্তি উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। মোঃ হাসেম বাধন এর সভাপতিত্বে অনলাইনে দিনাজপুর থেকে একযোগে দেশের ৮টি জেলায় বর্ষপূর্তি অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এরাইজ হেল্প ফর চাইল্ড ফাউন্ডেশনের এর দেশের ৮ জেলার সভাপতি-সাধারণ সম্পাদক ও সদস্য সহ অভিভাবকবৃন্দ।

আলোচনা সভা শেষে দিনাজপুর ইউনিটের বর্ষসেরা সম্মাননা স্মারক ক্রেস্ট প্রদান ও পুরস্কৃত করেন। এসময় অতিথিদের নিয়ে এক আনন্দময় পরিবেশে কেক কেটে এএইচসি-এরাইজ হেল্প ফর চাইল্ড ফাউন্ডেশনের ২য় বর্ষপূর্তি পালন করা হয়।

সংগঠনটির ফাউন্ডার্স সভাপতি হাসেম বাধন বলেন, “আগামী দিনে আমরা টেকসই উন্নয়ন খাতে আরো বেশি মনোনিবেশ করব। ২০৩০ এর মধ্যে আমরা সাংগঠনিক ভাবে বাংলাদেশে ১০ লাখ সুবিধা বঞ্চিত শিশুদের কর্মমুখী শিক্ষা নিশ্চিত করার প্রত্যয় নিয়ে কাজ করছি। সামনে আরো জোরালো ভাবে করব। ক্ষুদামুক্তি আর দারিদ্র্যতা নিরসনে এবং আমাদের এই লক্ষ্য পুরনে আমরা সকলকে আমাদের সাথে থাকার আহ্বান করছি। ২০২৫ সাল নাগাদ দেশের ৫ হাজার পথশিশুকে মানসম্মত শিক্ষার আওতায় এনে তাদের স্বাস্থ্য এবং পারিবারিক আর্থিক স্বচ্ছলতা আনয়ন করার পরিকল্পনা রয়েছে আমাদের। দুস্থ নারীদের জন্য কর্মসংস্থান সৃষ্টিও আমাদের উদ্দেশ্য। এর পাশাপাশি ২০৩০ সাল নাগাদ টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা প্রান্তিক পর্যায়ে পৌঁছে দেওয়া”।

উল্লেখ্য, সুবিধাবঞ্চিত শিশুদের অধিকার প্রতিষ্ঠা, পিছিয়ে পরা জনগোষ্ঠীদের সাবলম্বীকরন এবং তরুণদের সু-সংগঠিত করে তাদের দক্ষতা বৃদ্ধির মাধ্যমে সুবিধাবঞ্চিত শিশুমুক্ত একটি আত্মনির্ভরশীল বাংলাদেশ বিনির্মানের প্রত্যয় নিয়ে ২০১৯ সালের ৯ সেপ্টেম্বর গুটিকয়েক স্বপ্নবাজ তরুণের হাত ধরে পথচলা শুরু হয় “এরাইজ হেল্প ফর চাইল্ড ফাউন্ডেশন”এর।

এরাইজ হেল্প ফর চাইল্ড ফাউন্ডেশন প্রতিষ্ঠা লগ্ন থেকেই সংগঠনটির লক্ষ্য অর্জনের জন্য চারটি ডিপার্টমেন্টের মাধ্যমে নানাবিধ কার্যক্রম পরিচালনা হয়ে আসছে। বিবেক ফাউন্ডেশনের চারটি ডিপার্টমেন্ট হলোঃ

১. ডিপার্টমেন্ট অফ এডুকেশন।
২. ডিপার্টমেন্ট অফ হেলথ।
৩. ডিপার্টমেন্ট অফ সোশ্যাল এওয়ারর্নেস।
৪. ডিপার্টমেন্ট অফ ইয়ুথ এন্ড কমিউনিটি ডেভেলপমেন্ট।

ফাউন্ডেশনের কার্যক্রমসমূহঃ

১। বস্তি এলাকার সুবিধাবঞ্চিত শিশুদের অক্ষরজ্ঞান দান এবং শিক্ষার বিষয়ে আগ্রহী করে তোলার লক্ষ্যে চালু করা হয়েছে এডুকেশন প্রোগ্রাম।
২। “সুবিধা বঞ্চিত শিশুদের শিক্ষা সহায়তা ” নামক প্রজেক্টের মাধ্যমে নিয়মিত সুবিধাবঞ্চিত শিক্ষার্থীদের মাঝে শিক্ষা সহায়তা ও শিক্ষা উপকরণ বিতরণ করা হচ্ছে।
৩। “AHC ফুড ব্যাংকিং” নামক প্রজেক্টের মাধ্যমে বিভিন্ন অনুষ্ঠানে বেচে যাওয়া খাবার বস্তির সুবিধাবঞ্চিত বাচ্চাদের এনে খাওয়ানোর মত কাজ কাঁধে নিয়েছে সংগঠনের স্বেচ্ছাসেবীরা।

৪। ডিপার্টমেন্ট অব ইয়ুথ এন্ড কমিউনিটি ডেভেলপমেন্ট তরুণদের নিয়ে আয়োজন করছে “Young Leader Through communication ”নামক নেতৃত্ব চর্চা বিষয়ক কর্মশালা আয়োজনের।
৬। রংপুর রেলওয়ে বস্তির নির্দিষ্ট একটি এরিয়া নিয়ে দীর্ঘ মেয়াদী কার্যক্রম পরিচালনার জন্য আমাদের একটা জরিপ পরিচালনার কাজ চলছে।
৭। ডিপার্টমেন্ট অব সোশ্যাল এওয়ারনেস এর উদ্যোগে নিরাপদ পানি ও স্যানিটেশন নিশ্চিতকরনের লক্ষ্যে ১০,০০০ সাধারণ মানুষ এবং শিক্ষার্থীদের মাঝে Wash campaign আয়োজন করার কাজ হাতে নিয়েছি আমরা’।
৮। plan international 16 Days Activism এর আওতায় রংপুর এ Walk for all এর সহযোগিতায় নারী ও শিশুর প্রতি সহিংসতা রোধে হেটে হেটে রংপুর এর ১০ ক্যাম্পাসে ১৫০০+ শিক্ষার্থী ও মানুষকে সচেতন করার কাজ করেছে এরাইজ হেল্প ফর চাইল্ড ফাউন্ডেশন।

এছাড়াও ২০২০ সাল থেকে সুবিধাবঞ্চিত শিশুদের মাঝে ঈদে ঈদবস্ত্র বিতরণ, শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ, গুণীজন সংবর্ধনা, স্বেচ্ছাসেবী এবং স্বেচ্ছাসেবী সংগঠন সংবর্ধনা, পরিষ্কার পরিচ্ছন্নতা বিষয়ক কার্যক্রম, ত্রাণ বিতরণ কার্যক্রম, সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে ইফতারসহ নানাবিধ সামাজিক ও মানবিক কাজ পরিচালনা করবে AHC ফাউন্ডেশন।
তাদের এমন সামাজিক উন্নায়ন মূলক কাজে, সাধারন, ও সুবিধা বঞ্চিত মানুষ অনেক খুশি, AHC ফাউন্ডেশনের পক্ষ থেকে যানানো হয় তাদের এমন সামাজিক মূলক কাজ অব্যহত থাকবে।

About kurigrampratidin

Check Also

এক জীবন্ত কিংবদন্তির আর্তনাদ কি কারো কর্ণকুহরে প্রবেশ করবে না!

চিরিরবন্দর (দিনাজপুর) প্রতিনিধিঃ বাংলাদেশে অনেক যোগ্য, দক্ষ, অভিজ্ঞ, জ্ঞানী ও গুনী হাজারো ব্যক্তি রয়েছেন এতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *