Breaking News
Home / প্রচ্ছদ / গ্রামীণ লাটিম খেলা বিলুপ্তির পথে

গ্রামীণ লাটিম খেলা বিলুপ্তির পথে

পদ্ম নাথ সরকার, ফুলবাড়ী (কুড়িগ্রাম) প্রতিনিধিঃ

বাংলাদেশসহ ভারতীয় উপমহাদেশগুলির অন‍্যতম একটি গ্রামীণ খেলা।

গ্রামবাংলার এক সময়ের জনপ্রিয় খেলা লাটিম এখন অন্তর্হিত । সময়ের বির্বতনে গ্রীমীণ ঐতিহ্যবাহী অনেক খেলাই আজ যাহা লোপ পাইয়াছে । তার মধ্যে অন‍্যতম হল লাটিম খেলা।

গ্রামের শিশু – কিশোররা এক সময় মনের আনন্দে গ্রামের মেঠোপথে , বাড়ির আঙ্গিনায়, বাড়ির উঠানে, হাতের তালুতে ও বাড়ির বারান্দায় লাটিম ঘুরাতো।

গ্রামেই তৈরি করা হতো পেয়ারা, গাব গাছের ডাল নতুবা নরম কাঠ ও লৌহশলা দিয়ে লাটিম তৈরি করতো এবং ঘুরানোর জন্য পাট দিয়ে রশ্মি, দড়ি বা ফিতা বানানো হয়। লৌহশলাকে অক্ষ বানিয়ে কাঠের গোলকটিকে লাটিম খেলোয়াড়রা ২-৩ হাত লম্বা এক টুকরো রশ্মি, দড়ি ও সৃতলি দিয়ে অক্ষশীর্ষ থেকে ক্রমশ গোলটির নিম্নার্ধ সুষমভাবে পেঁচিয়ে প্রধানত তর্জনী ও বৃদ্ধঙ্গুলি ব‍্যবহার করে উঁচু থেকে ছুড়ে মাটি বা কিছুর তলে বা হাতের তালুতে ঘুরায়।

আধুনিকতার ছোঁয়ায় কম্পিউটার গেমস, ভিডিও গেমসসহ সামাজিক যোগাযোগ মাধ্যম নিয়ে ব‍্যস্ত থাকে বর্তমান প্রজম্মের ছেলে-মেয়েরা এবং এসব খেলার ভিড়ে হারিয়ে যাচ্ছে লাটিম খেলা।

অবিভাবকদের তাদের সন্তানকে হারিয়ে যাওয়া গ্রামীণ ঐতিহ্যবাহী খেলাধুলা সম্পর্কে উদ্বুদ্ধ করতে হবে। তানাহলে অদুর ভবিষ্যতে বিলুপ্ত হবে লাটিম খেলা।

About kurigrampratidin

Check Also

দিনাজপুরের খানসামায় বিআরডিবি’র সুফলভোগীদের দক্ষতা উন্নয়ন বিষয়ক প্রশিক্ষন অনুষ্ঠিত

চৌধুরী নুপুর নাহার তাজ, দিনাজপুর জেলা প্রতিনিধিঃ দিনাজপুরের খানসামায় বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড (বিআরডিবি) এর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *